Posted on Leave a comment

সুস্থ থাকতে যে ৭ টি কাজ প্রতিদিন করা উচিৎ

১.পানি পান করুন
সুস্থ থাকতে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হল প্রচুর পরিমাণে পানি করা। আমাদের অনেকেই আছেন যারা পর্যাপ্ত পরিমাণে পানি পান না করে কফি, চা, কোমল পানীয় পান করে থাকেন। কিন্তু প্রতিদিন অন্তত ৮ গ্লাস পানি পান করা উচিৎ আমাদের সকলেরই। আপনি যেখানেই যান না কেন পানির বোতল সাথে নিতে ভুলবেন না।

২.সবসময় ভালো চিন্তা করুন
জীবনে যখন যাই-ই করেন না কেন সবসময় ভালো চিন্তা করুন। ভালো চিন্তা আমাদের দেহ ও মনকে সুস্থ রাখে। প্রতিদিন শুরু করুন ভাল চিন্তা দিয়ে, কোন খারাপ কিছু থেকেও ভালো আশা করুন। দেখবেন দেহ ও মন উভয়ই আপনাকে সুস্থ রাখবে।

৩.স্বাস্থ্যকর খাবার খান
সকালের নাস্তা শুরু করুন স্বাস্থ্যকর খাবার দিয়ে, যা আপনাকে সারাদিন সুস্থ রাখতে সাহায্য করবে। খাবার এমন একটি জিনিস আমাদের প্রতিদিনের সঙ্গী, যা ছাড়া আমরা অচল। স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং শরীরের জন্য যে সকল খাবার উপযুক্ত নয় তা আপনাকে জেনে নিতে হবে। তার মানে এই নয় যে কখনোই আপনি বাইরের জাঙ্ক ফুড খেতে পারবেনা না। অবশ্যই খেতে পারেন, তবে খুব বেশি নয়।

৪.প্রতিদিন ব্যায়াম করুন
সর্বদা সুস্থ থাকার মূল মন্ত্র হল ব্যায়াম। আপনি যদি প্রতিদিন সামান্য করে হলেও ব্যায়াম করতে পারেন, তবে তা আপনকে সুস্থ রাখবে এবং দেহে অতিরিক্তি মেদও জমতে দেবে না। তাই একটি রুটিন করে নিন যে নিয়মিত অন্তত ৩০ মিনিট ব্যায়ামের পিছনে ব্যয় করবেন।

৫.প্রতিদিন ভিটামিন খেয়ে নিন
এটা খুব ছোট্ট একটি কাজ যার মাধ্যমে আপনি সুস্থ থাকবেন। প্রতিদিন মাল্টিভিটামিন খেতে ভুলবেন না। এবং এই ভিটামিন আপনার দেহের অপূর্ণতা রোধ করবে। কিন্তু যে কোন ভিটামিন নেয়ার আগে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করে নিতে ভুলবেন না। কারণ ডাক্তারই আপনাকে বলে দেবেন আপনার দেহের জন্য কোন ভিটামিন প্রয়োজন।

৬.যানবাহনে সাবাধানে থাকুন
আমাদের প্রতিদিনি বিভিন্ন কাজে বের হতে হয়। কিন্তু বের হওয়া মানেই মনের মধ্যে আতঙ্ক থাকা। কারণ রাস্তা ঘাটে এতো বেশী যানবাহন চলা ফেরা করে যে, সবসময়ই মনের মধ্যে যেকোন দুর্ঘটনা ঘটার ভয় থাকে। তাই আপনি যদি নিজের গাড়িতে করে যাতায়াত করেন তাহলে অবশ্যই সিট বেল্ট বাঁধতে ভুলবেন না এবং যারা অন্য সকল যানবাহনে চলাফেরা করেন তারাও নিজ নিজ অবস্থায় সাবধানে থাকুন।

৭.প্রতিদিন ৭ ঘণ্টা ঘুমিয়ে নিন
সুস্থ থাকতে অন্যতম গুরুত্বপূর্ণ কাজ হল নিয়মিত ৭ ঘণ্টা ঘুমানো। ভালো ঘুম আপনার দেহকেও সুস্থ রাখবে ও মনও ভালো রাখবে। তাছাড়া প্রতিদিন মানুষের ওপর দিয়ে যে পরিমাণে চাপ যায় এর জন্য দেহ ও মস্তিষ্ক সবল রাখতে নিয়মিত ৭ ঘন্টা ঘুম খুব জরুরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *